প্রকাশিত: Tue, Apr 9, 2024 12:49 AM
আপডেট: Sun, May 19, 2024 5:36 AM

[১]ঈদের আগে মুরগি পেঁয়াজ ও মসলার বাজারে আগুন

মাসুদ আলম: [২] ঈদুল ফিতরের আগে সব ধরনের মুরগি কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে। একইসঙ্গে বাহারি রান্নার অন্যতম উপকরণগুলোর দামও বেড়েছে। 

[৩] অবশ্য রোজার আগেই কয়েক ধাপে বেড়েছিল মসলার দাম। পাইকারি বাজারে সেই দাম এখনও কমেনি।  দেশি পেঁয়াজ, রসুন ও আদার দাম বেড়েছে। সোমবার রাজধানীর বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়। 

[৩] বাজার ঘুরে দেখা যায়, ব্রয়লার মুরগির কেজি ২৫০ থেকে ২৭০ টাকা, সোনালি মুরগি ৩৫০ থেকে ৩৬০ টাকা ও কক মুরগি ৩৬০ থেকে ৩৮০ টাকা বিক্রি হচ্ছে। গরুর মাংসের কেজি ৭৭০ থেকে ৮০০ টাকা ও খাসির মাংস ১১০০ থেকে ১২০০ টাকা কেজি। 

[৪] এদিকে ৫০০ টাকা কেজি দরের কিশমিশ বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮০০  টাকা, প্রতি কেজি জিরা ৮৫০ থেকে ১০০০ টাকা, এলাচ ২৫০০ থেকে ৩৪০০ টাকা  কেজি, দারুচিনি ৫০০ থেকে ৫৫০, লবঙ্গ ১ হাজার ৮০ থেকে ২ হাজার  টাকা, কাজুবাদাম ১৩০০ থেকে ১৪০ টাকা কেজি,  জয়ফল ১ হাজার ৩০০ টাকা থেকে ১ হাজার ৪০০  টাকা কেজি, গোলমরিচ ১ হাজার ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

[৫] দেশি পেঁয়াজ কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে  ৬০ থেকে ৭০ টাকা, ভারতীয় পেয়াঁজ ৬০ টাকা বিক্রি হচ্ছে। চায়না রসুনের কেজি ২১০ থেকে ২২০ টাকা যা কয়েকদিন আগেও ছিলো ২০০ টাকা। চায়নার আদার কেজি ২০০ থেকে ২১০ টাকা। 

[৬] সব ধরনের সবজির দাম স্থিতিশীল রয়েছে। অধিকাংশ সবজি ৫০ থেকে ৬০ টাকার মধ্যে। মাছের দাম কিছুটা কমেছে। কেজিতে ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত। 

[৭] ভাটারা মতিন স্টোরের ম্যানেজার আল ইসলাম আলী বলেন, প্রতিটি মসলায় অনেক দাম বাড়তি। ঈদ সামনে রেখে প্রতিবছরই মসলার দাম বৃদ্ধি পায়। সম্পাদনা: ইকবাল খান